बंगाल

গাড়িতে আরও এসি চালিয়ে মাইলেজটি কতটা পার্থক্য জানুন?

গ্রীষ্মের মরসুমে এসি ছাড়া গাড়ি চালানো কিছুটা কঠিন হয়ে যায়। জ্বলন্ত গরমে জ্বলন্ত গাড়িতে বসে থাকা কঠিন হয়ে পড়ে। প্রায়শই দেখা যায় যে লোকেরা বারবার গাড়িতে এসি চালু এবং বন্ধ করে দেয়, তারা অনুভব করে যে এটি করার মাধ্যমে জ্বালানী খরচ হ্রাস পাবে। কিন্তু এই জিনিসগুলিতে কতটা বাস্তবতা আছে? আসুন জেনে নেওয়া যাক।

এসি চলমান কি মাইলেজে কোনও পার্থক্য আনবে?
অটো বিশেষজ্ঞদের মতে, গাড়িতে বেশি এসি চালানোর ফলে মাইলেজে থেকে শতাংশের প্রভাব পড়ে। তাই যখনই কোনও প্রয়োজন হবে, গাড়িতে এসি ব্যবহার করার ক্ষেত্রে কোনও ভুল নেই। তবে এটিও মনে রাখা জরুরী যে বার বার এসি চালু বা বন্ধ করবেন না, এটি কোনও ত্রুটি সৃষ্টি করতে পারে এবং একটি বিশেষ বিল তৈরি করতে পারে আপনি যদি আপনার গাড়ির এসির চেয়ে আরও ভাল শীতল করতে চান তবে।

তাই এখানে আমরা আপনাকে এমন কয়েকটি টিপস বলছি যা আপনার পক্ষে উপকারী প্রমাণ করতে পারে।

শুরুতে স্লো এসি করুন
আপনার যদি স্বয়ংক্রিয় এসি বা জলবায়ু নিয়ন্ত্রণ সহ একটি গাড়ী থাকে, তবে এটি শুরু করুন এবং এসিটি ধীর করুন এবং যখন আপনার গাড়িটি কিছু গতি ধরবে, তখন এর গতি বাড়ান এটি করে, গাড়িটি পুরোপুরি শীতল হয়ে যাবে এবং এসি খুব বেশি প্রভাব ফেলবে না।

উইন্ডো খোলা রাখুন
আপনি যদি রোদে গাড়িতে যাতায়াত করেন তবে দ্রুত গাড়ীটির এসি চালান। এটির সাহায্যে উইন্ডোজটি কিছু সময়ের জন্য খোলা রাখুন।

এসি গরম বাতাস বাদ দেবে
গাড়িতে বাতাস না থাকায় গাড়ির কেবিন গরম শুরু করে। গরম বাতাস কমাতে গাড়ির উইন্ডোটি সামান্য খুলুন। এসি গাড়ীর গরম বাতাসকে বাদ দেবে এবং গাড়িটি শীতল হবে।

রিসার্কুলেশন মোডটি বন্ধ করুন
গাড়ী শুরু হওয়ার সাথে সাথে পুনর্বিবেশন মোডটি বন্ধ করুন, যা বায়ুচলাচল থেকে উত্তাপটি সরিয়ে ফেলবে। পরে, যখন বাতাসটি শীতল হয়, তখন পুনর্বিবেচনার মোডটি চালু করুন, যার কারণে কেবিনের শীতল বায়ু সঞ্চালন অব্যাহত রাখবে।

নিয়মিত রক্ষণাবেক্ষণ করুন
গাড়ী এবং এসি নিয়মিত রক্ষণাবেক্ষণ করুন। এসিতে যদি সমস্যা হয় তবে তাড়াতাড়ি এর সংক্ষেপকটি পরীক্ষা করে দেখুন।

loading...

Related Articles

Back to top button