बंगाल

ফোনে ডার্ক মোডের ব্যবহারের প্রয়োজন হতে পারে তবে এটি ব্যবহার করতে ভুলবেন না

আজকাল স্মার্টফোনযুক্ত অ্যাপ মেকাররাও ডার্ক মোড ব্যবহার করছেন। ডার্ক মোড হোয়াটসঅ্যাপ, ফেসবুক ম্যাসেঞ্জার এবং টুইটারে উপলব্ধ। শুধু তাই নয়, অ্যান্ড্রয়েড 10-এও গুগল সিস্টেম-ওয়াইড ডার্ক মোডের বিকল্প দিয়েছে। ডার্ক মোড দেখতে দুর্দান্ত তবে আপনি কি জানেন এটি আপনার ভঙ্গুর চোখের জন্যও খুব বিপজ্জনক বলে প্রমাণিত হতে পারে।

ডার্ক মোডের ক্রেজ বেড়েছে
এই সময়ে, ডার্ক মোড বৈশিষ্ট্যটি স্মার্টফোনের বিভিন্ন অ্যাপগুলির জন্য বেশ ট্রেন্ডিং। যখন ডার্ক মোড চালু থাকে, তখন স্মার্টফোনের প্রদর্শনটি গা বা কালো হয়ে যায়। যার কারণে রোশিনী কম চোখে পড়ে এবং আপনি দীর্ঘক্ষণ ক্লান্ত না হয়ে ফোনটি ব্যবহার করতে পারেন।

তবে যেখানে দিনের বেলা অন্ধকার মোড ঠিক থাকে, তবে এটি রাতে ক্ষতিকারক হিসাবে প্রমাণিত হয়।

দৃষ্টি দুর্বল হবে
যদি আপনি আপনার স্মার্টফোনে যদি দীর্ঘ সময়ের জন্য ডার্ক মোড ব্যবহার করেন তবে পরে আপনার চোখ এটি খাপ খাইয়ে নেবে এবং সাদা রঙের পাঠ্যটি পড়া ভাল। তবে আপনি যখন হালকা মোডে যান, এটি আপনার চোখকে প্রভাবিত করে এবং দৃষ্টি দুর্বল হতে শুরু করে ডার্ক মোডের অতিরিক্ত ব্যবহার চোখের রোগের কারণ হতে পারে হালকা থেকে গা পাঠ্যে স্যুইচ করার পরে, আপনার চোখ হঠাৎ এই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে পারে না এবং এমন পরিস্থিতিতে ব্রাইটবার্নও দেখা যায়।

চোখে তাত্পর্য দেখা দিতে পারে
আমেরিকান অপ্টোমেট্রিক অ্যাসোসিয়েশনের মতে, মোড ব্যবহার করে লোকদের মধ্যে অ্যাসিগমেটিজম নামক রোগটি প্রকাশিত হচ্ছে। যার মধ্যে এক চোখের চোখ বা উভয় চোখের কর্নিয়ার আকার কিছুটা অদ্ভুত হয়ে যায় এবং অস্পষ্টতা দেখা দিতে শুরু করে। যার কারণে মানুষ সাদা পটভূমিতে কালো লেখার তুলনায় কালো পটভূমিতে সাদা পাঠ্য সহজেই পড়তে পারে না। ডিসপ্লেটি উজ্জ্বল হলে আইরিসটি আরও ছোট হয়ে যায়, যাতে কম আলো চোখে যায় এবং অন্ধকার প্রদর্শনের সাথে উল্টে যায়। এই ক্ষেত্রে, ফোকাস চোখের দিকে।

এই পরিস্থিতিতে কি করবেন?
আপনি যদি চোখের অন্ধকার মোডের কারণে কোনও ক্ষতি হতে না চান, তবে আপনার অন্ধকার মোড এবং লাইট মোডের মধ্যে স্যুইচিং চালিয়ে যাওয়া উচিত, যাতে স্মার্টফোনের ডিসপ্লের উজ্জ্বলতা যতটা সম্ভব কম রাখা যায়। দিনের বেলা হালকা মোড ব্যবহার করুন, রাতে ডার্ক মোড ব্যবহার করা ভাল হবে।

loading...

Related Articles

Back to top button