बंगाल

১ সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে স্কুল ও কলেজ খোলা হবে, জেনে নিন মোদী সরকারের প্রস্তুতি কী

বিদ্যালয়গুলি আবারও খোলা: দেশে করোনার ভাইরাসের ঘটনা 20 লাখ ছাড়িয়েছে। তবে এই শর্তের মধ্যেও, কেন্দ্র আবারও স্কুল খোলার পরিকল্পনায় কাজ করছে। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কেন্দ্র 1 সেপ্টেম্বর থেকে 14 নভেম্বর পর্যায়ক্রমে স্কুল ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় চালু করার পরিকল্পনা করেছে।

আসুন আমরা আপনাকে বলি যে করোনার সঙ্কটের কারণে মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে সমস্ত স্কুল বন্ধ রয়েছে।

এই পরিকল্পনা অনুসারে একদল সচিবের সাথেও আলোচনা হয়েছে। খবরে বলা হয়েছে, কোভিড -১৯ পরিচালনার দায়িত্বপ্রাপ্ত একদল মন্ত্রীর দায়িত্ব অর্পণ করা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এই দলের মন্ত্রীর সভাপতিত্ব করছেন। বলা হচ্ছে যে এই মাসের শেষের দিকে করোনার জন্য একটি চূড়ান্ত আনলক গাইডলাইন প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে যাতে সরকার এই সিদ্ধান্তকে অবহিত করার কাজটি করতে পারে।

এই প্রকল্পের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা: আপনার যদি মনে থাকে, কেন্দ্রীয় সরকার করোনার ভাইরাস প্রতিরোধের জন্য মন্ত্রীদের একটি দল গঠন করেছিল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধনের নেতৃত্বে এই গোষ্ঠীর বৈঠক অনুষ্ঠিত হয়েছিল, যেখানে বিদ্যালয় খোলার পরিকল্পনার পদ্ধতিগুলি নিয়ে মন্ত্রীদের গ্রুপের সাথে যুক্ত সচিবদের দল বিস্তারিতভাবে আলোচনা করেছিল।

পরবর্তী আনলক নির্দেশিকাতে স্কুল খোলার সম্ভাবনা: প্রতিবেদন অনুযায়ী, স্কুল খোলার সিদ্ধান্তের বিষয়ে সরকার এই মাসের শেষের দিকে নির্দেশিকা জারি করতে পারে। চূড়ান্ত সিদ্ধান্তটি কীভাবে এবং কখন তারা শিক্ষার্থীদের স্কুলে ফিরিয়ে আনবে এবং ক্লাস পরিচালনা করবে সে বিষয়ে রাজ্য সরকারগুলিতে ছেড়ে দেওয়া হবে। আগামী আনলক গাইডলাইনটিতে স্কুল খোলার সম্ভাবনা রয়েছে, যা 1 সেপ্টেম্বর থেকে প্রযোজ্য হবে।

জুলাইয়ে জরিপটি করা হয়েছিল: আসুন আপনাকে বলি যে জুলাই মাসে পরিচালিত একটি সমীক্ষা অনুযায়ী, বেশিরভাগ বাবা-মা তাদের সন্তানদের স্কুলে পাঠানোর পক্ষে ছিলেন না। রাজ্য সরকারগুলি আরও বলেছে যে স্কুলগুলি না খোলার কারণে এই জাতীয় শিশুরা সমস্যার মুখোমুখি হচ্ছে, যারা দরিদ্র এবং যাদের কাছে অনলাইনে শিক্ষার ব্যবস্থা নেই।

loading...

Related Articles

Back to top button